রাহমানী পয়গাম “৯৯ জানুয়ারী সংখায় ২৬১ নং প্রশ্নের উত্তরে লেখা রয়েছে-নাবালেগ হাফেজদের পিছনে বালেগ মুসল্লীদের তারাবীহ নামায হবে না। কিন্তু আমাদের এলাকায় এক মুহাদ্দিস সাহেব বলেন যে, নাবালেগ হাফেযজর তারাবীহ নামায পড়ানোর ব্যাপারে মতভেদ রয়েছে। অর্থাৎ কোন ইমাম বলেছেন, এভাবে তারাবীহ পড়ানো যায়। আবার কোন ইমাম বলেছেন-পড়া যায় না। সেই হিসেবে নাকি মাঝে-মাঝে নাবালেগ হাফেজের পিছনে নামায পড়া যায়। এখন প্রশ্ন হচ্ছে- এই মুহাদ্দিস সাহেবের কথা ঠিক; না রাহমানী পায়গামের বর্ণনা ঠিক?
- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -
নির্ভরযোগ্য মত অনুযায়ী, নাবালেগ হাফেযের পিছনে তারাবীহ নামায পড়া নাজায়িয। সুতরাং রাহমানী পায়গামের বর্ণনা সঠিক। আর আপনাদের মুহাদ্দিস সাহেবের বর্ণনা দ্বারাও একথা প্রমাণিত হয়। কেননা, তিনি বলেছেন-এর মাঝে মতভেদ আছে। আর যখন কোন মাসআলায় জায়িয-নাজায়িয নিয়ে মতবিরোধ হয়, তখন তা পরিত্যাগ করা উচিত। যাতে মতবিরোধের অবসান হয়। তবে মুহাদ্দিস সাহেবের উচিত ছিল যে, “মতভেদ –এর মধ্যে কোন মতের উপর ফাতওয়া সেটা বলে দেয়া”। যাতে নতুন সমস্যায় পড়তে না হয়। এ ধরনের আরো অনেক মাসআলা রয়েছে, যেগুলোতে মতবিরোধ রয়েছে-কিন্তু সকল ক্ষেত্রে নির্ভরযোগ্য মতের উপর আমল করা জরুরি। অনির্ভরযোগ্য মতটির উপর আমল করা জায়িয নয়। সুতরাং মুহাদ্দিস সাহেব মাঝে-মধ্যে আমল করার যে কথা বলেছেন তা সঠিক নয়। উক্ত মুহাদ্দিস সাহেব যদি মুফতী না হয়ে থাকেন তাহলে তার ফাতওয়া না দেওয়া উচিত।
- والله اعلم باالصواب -