জুম‘আর নামাযের শরয়ী হুকুম

ইসলামী জিন্দেগীনামায২৩ ফেব, ২১

প্রশ্ন

জুম‘আর নামাযের যাবতীয় শর্ত পাওয়া যাওয়ার ক্ষেত্রে জুম‘আর নামায প্রতিটি ব্যক্তির উপর ফরযে আইন, ওয়াজিব, না সুন্নাত? বর্তমান অবস্থায় জুম‘আর নামাযের সমস্ত শর্ত পাওয়া যাওয়ার পরে স্বেচ্ছায় কেউ জুম‘আর নামায তরক করে যুহরের নামায আদায় করলে, সে ফরযে আইন তরককারী সাব্যস্ত হবে কি-না?

বর্তমান বাংলাদেশের সর্বত্র যেমন-শহর, বন্দর ও বাজার তথা গ্রামের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত জুম‘আর নামায চালু আছে। এটা কি হানাফী মাযহাব অনুযায়ী সম্পূর্ণ জায়িয?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

আমাদের জানা মতে, বাংলাদেশের অধিকাংশ স্থান এমন যেখানে শহরের বা বড়গ্রামের সংজ্ঞা প্রযোজ্য হয়। তাই আমরা বলব, আমাদের দেশের অধিকাংশ স্থানে জুম‘আ ফরয এবং যদি এমন কোন দুর্গম প্রত্যন্ত অঞ্চল পাওয়া যায়, যা শহর বা বড় গ্রামের সংজ্ঞায় পড়ে না, তাহলে তথায় জুম‘আ সহীহ হবে না। সেখানে যুহর পড়া জরুরী।

যে জায়গায় জুম‘আর শর্ত পাওয়া যায়, সে জায়গায় জুম‘আর নামায পড়া বালেগ পুরুষের জন্য ফরজে আইন।

ইচ্ছাকৃতভাবে জুম‘আ তরক করা হারাম। যে তরক করবে, সে ফাসিক।

জুম‘আ তরক করায় দরুন মারাত্মক গুনাহগার হবে। এমনকি হাদীস শরীফে উল্লেখ আছে- যে ব্যক্তি বিনা কারণে ইচ্ছাকৃতভাবে তিন জুম‘আ না পড়ে, আল্লাহ তা‘আলা তার অন্তর মুনাফেকীর মহর মেরে দেন।

পূর্বে উল্লেখ হয়েছে যে, বাংলাদেশের অধিকাংশ এলাকা শহর বা বড় গ্রামের আওতায় পড়ে। সুতরাং, সেখানে জুম‘আ পড়া জরুরী।

বিঃদ্রঃ শহর ও বড় গ্রামের সংজ্ঞা অন্যত্র বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

- والله اعلم باالصواب -

সূত্র

  • আদ-দুররুল মুখতার, খন্ড: , পৃষ্ঠা: ১৩৭
  • ফাতাওয়া দারুল উলূম, খন্ড: , পৃষ্ঠা: ১১৮
  • ফাতাওয়া দারুল উলূম, খন্ড: , পৃষ্ঠা: ৫৬
  • মিশকাত, খন্ড: , পৃষ্ঠা: ১২১
  • ফাতাওয়া শামী, খন্ড: , পৃষ্ঠা: ৩৭

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২৩ ফেব, ২১