(ক) কোন এক ব্যক্তি মসজিদে এসে দেখল ইমাম সাহেব রুকূতে আছেন। এমতাবস্থায় সে যদি শুধু তাকবীরে তাহরীমা বলে হাত না বেঁধে রুকুতে চলে যায়, তাহলে তার নামায সহীহ হবে কি-না? নাকি রুকূর জন্য আলাদা তাকবীর বলতে হবে?
(খ) রুকূতে গিয়ে ইমামের সাথে এক তাসবীহ পরিমাণ দেরী করা কি জরূরী? নাকি শুধু শরীক হলেই ঐ রাকা‘আত পেয়েছে বলে ধরা হবে। একজন তাকবীর বলে রুকূর জন্য ঝুকলো আর ইমাম সাহেব ঐ মুহূর্তে উঠে দাঁড়ালেন তাহলে এই ব্যক্তি কি ঐ রাকা‘আত পেয়েছে বলে গণ্য হবে?
- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -
(ক) ইমামকে রুকূতে পেয়ে কেউ যদি দাঁড়ানো অবস্থায় তাকবীরে তাহরীমা বলে হাত না বেঁধে রুকূর তাকবীর না বলেই সরাসরি রুকূতে চলে যায়, তাহলে তার নামায সহীহ হয়ে যাবে। তবে সুন্নাতের খেলাফ হবে। সুন্নাত তরীকা হচ্ছে, তাকবীরে তাহরীমা বলার পর হাত না বেঁধে স্বতন্ত্রভাবে রুকূর তাকবীর বলে রুকূতে শরীক হওয়া।
তবে যদি সোজা দাঁড়ানো অবস্থায় তাকবীরে তাহরীমা শেষ না হয়, বরং তাকবীরে তাহরীমা বলতে বলতেই রুকূর জন্য ঝুঁকে পড়ে, তাহলে তার নামায সহীহ হবে না। কেননা, তাকবীরে তাহরীমা সহীহ হওয়ার জন্য তা দাঁড়ানো অবস্থায় বলা শর্ত। এ শর্ত পাওয়া না গেলে তাকবীরে তাহরীমা সহীহ হবে না। আর তাকবীরে তাহরীমা সহীহ না হলে পূর্ণ নামাযই বাতিল হয়ে যাবে।
(খ) ইমামের সাথে রুকূতে এক তাসবীহ পরিমাণ দেরী করা জরূরী নয়। বরং শুধু শরীক হলেই ঐ রাকা‘আত পেয়েছে বলে গণ্য হবে। এমনকি কেউ যদি এমন সময় রুকূর জন্য ঝুঁকে যখন ইমাম সাহেব রুকূ থেকে মাথা উঠায়। কিন্তু এখনও এতটুকু সোজা করতে পারেনি যে, তার হাত হাটু পর্যন্ত পৌঁছেনা। ইতিমধ্যে মক্তাদী এতটুকু ঝুঁকে গেছে যে, তার হাত হাটু পর্যন্ত পৌঁছে যায়, তাহলে উক্ত মুক্তাদী এ রাকা‘আত পেয়েছে বলে ধরা হবে এবং তার জন্য ঐ রুকূতে এক তাসবীহ পরিমাণ দেরী করা ওয়াজিব। অতঃপর অবশিষ্ট তাসবীহ না পড়ে দাঁড়িয়ে ইমামের ইত্তিবা করা তার জন্য ওয়াজিব।
- والله اعلم باالصواب -