স্বামী বলে তালাক দেবার কথা বলেছে আর স্ত্রী বলে তালাক দিয়ে দিয়েছে এক্ষেত্রে হুকুম কি

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসবিবাহ-তালাক২০ এপ্রিল, ২২

প্রশ্ন

স্বামী স্ত্রীকে ভয় দেওয়ার জন্য বলেছে তুমি কি চাও যে, তোমার বড় দুলা ভাই ও তোমার ভাই কে ডেকে এনে তালাকের কথা বলি। দ্বিতীয় বার। তুমি কি চাও যে, তোমার বড় দুলা ভাই ও মাসুদ কে ডেকে ছাড়ার কথা বলি। তবে স্ত্রী বলে আমার স্বামী আমাকে বলেছে যে, তোর ভাই আশুক তোর বোনের জামাই আশুক তার সামনে তোকে ছাইরা দিলাম তোকে তালাক দিলাম পরে আবার বলে তুকে তালাক দিলাম। উক্ত দুজনের কথা মত তালাক হবে কি না? যদি তালাক হয় তাহলে তাদের কি নতুন করে বিবাহ করলে সহিহ হবে। সঠিক সমাধান জানতে চাই।

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

স্বামী যা বলছে তা যদি সত্য হয়ে থাকে, তাহলে কোন তালাকই পতিত হয়নি। কারণ এটি কেবলই একটি ওয়াদা বা হুমকি। ওয়াদা বা হুমকির দ্বারা তালাক পতিত হয় না। আর যদি স্ত্রীর কথা সত্য হয়, তাহলে তিন তালাক পতিত হয়ে গেছে। ছাইড়া দিলাম বলার দ্বারা এক তালাক, তারপর দুই বার তোকে তালাক দিলাম বলার দ্বারা দুই তালাক পতিত হয়ে স্ত্রী স্বামীর উপর হারাম হয়ে গেছে। এখন আগে নির্দিষ্ট করতে হবে, কথা কারটি ঠিক? স্বামীর না স্ত্রীর? যার কথা ঠিক সে হিসেবে তালাকের হুকুম সাব্যস্ত হবে। فقال الزوج طلاق ميكنم طلاق ميكنم وكرر ثلاثا طلقت ثلاثا بخلاف قوله كنم لأنه استقبال فلم يكن تحقيقا بالتشكيك (الفتاوى الهنيدية، كتاب الطلاق، الفصل السابع فى الطلاق بالفاظ الفرسية-1/384 فى الفتاوى الهندية-إذا كان الطلاق بائنا دون الثلاث فله أن يتزوجها في العدة وبعد انقضائها وإن كان الطلاق ثلاثا في الحرة وثنتين في الأمة لم تحل له حتى تنكح زوجا غيره نكاحا صحيحا (الفتاوى الهندية-1/472-473 তথ্যসূত্র ১-ফাতওযা আলমগীরী-১/৩৮৪ ২-ফাতওয়া শামী-৩/৩১৯ ৩-আল বাহরুর রায়েক-৩/৩১৪ আর স্ত্রীর কথা অনুযায়ী স্বামীর ছাইড়া দিলাম শব্দ দ্বারা এক তালাক, তারপর আবার তালাক দিলাম দ্বারা দ্বিতীয় তালাক ও আবার তালাক দিলাম বলার দ্বারা তৃতীয় তালাক পতিত হয়ে স্ত্রী স্বামীর জন্য হারাম হয়ে গেছে। এ স্ত্রীকে স্বামী আর স্ত্রী হিসেবে বাকি রাখতে পারবে না। স্ত্রীর যদি ইদ্দত শেষ হয়ে গেলে আরেক স্বামীর সাথে বিবাহ হয়, তারপর দ্বিতীয় স্বামীর সাথে সংসার করতে থাকে, তারপর কোন কারণে তাদের মাঝে বিচ্ছেদ হয়ে যায়, তারপর ইদ্দত শেষে কেবল প্রথম স্বামীর উক্ত স্ত্রীকে বিবাহ করতে পারবে। এছাড়া অন্য কোন পথ নেই। فى الفتاوى الهندية-إذا كان الطلاق بائنا دون الثلاث فله أن يتزوجها في العدة وبعد انقضائها وإن كان الطلاق ثلاثا في الحرة وثنتين في الأمة لم تحل له حتى تنكح زوجا غيره نكاحا صحيحا (الفتاوى الهندية-1/472-473

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২০ এপ্রিল, ২২