সুদের টাকার বিধান, সুদের টাকা দিয়ে হজ্ব ও সাইয়্যেদ বংশীয়কে যাকাত দেয়া প্রসঙ্গে

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসযাকাত-ফিতরা১৩ মে, ২১

প্রশ্ন

একজন সরকারি চাকুরিজীবী মহিলা চাকুরি শেষে পেনশনের কিছু টাকা পান। যা দিয়ে তার হজ্জের নিয়ত ছিলো। কিন্তু তার অসুস্থ বৃদ্ধা মায়ের চিকিৎসা,আগে তার ভাইয়েরা করালেও, দুই ভাইয়ের মৃত্যুর পর, অন্য এক ভাই ও বাকি বোনেরা ততটা সক্ষম নন। তাই তিনি পেনশনের টাকা দিয়ে সঞ্চয়পত্র কিনে কেবল সুদের টাকাটা চিকিৎসা খরচ হিসেবে দেন। মহিলার মাতা সৈয়দ বংশীয়া। এখন প্রশ্ন হলঃ

১. এভাবে সঞ্চয়পত্রের সুদের টাকায় চিকিৎসা খরচ দেবার ব্যাপারে শরীয়ত কী বলে?

২. সঞ্চয়পত্র ভেঙে(মায়ের মৃত্যুর পর বা আগেই সমাধান হলে)হজ্জ করলে হবে কিনা?

৩. সৈয়দ বংশীয় লোকদের যাকাত/সদকা দেয়া যাবে কি?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

১. এভাবে সঞ্চয় পত্র ক্রয় করে সুদ খাওয়া গ্রহণ বৈধ নয়। তবে সূদের টাকার বিধান হল, যদি তা মূল মালিকের কাছে ফেরত দেবার পদ্ধতি না থাকে, যেমন ব্যাংকের সুদ, তাহলে উক্ত টাকা সওয়াবের নিয়ত ছাড়া গরীবকে দান করে দিতে হয়। সেই হিসেবে কোন গরীব ব্যক্তির চিকিৎসার জন্যও দান করা যাবে। -মারেফুল লিসান, ১/৩৪; ফাতাওয়ায়ে শামী, ৭/৩০১; কিতাবুল হা'জরী ওয়াল ইবাহাত, ৯/৫৫৪; বাজলুল মাজহুদ, ১/৩৭

২. মূল টাকা দিয়ে হজ্ব করলে হজ্ব হবে। কিন্তু সূদী টাকায় হজ্ব করলে ফরজের দায়িত্বমুক্ত হলেও সওয়াবও পাবে না।হজ্বও কবুল হবে না। -রদ্দুল মুহতার, ৩/৪৫৩; ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/২২০

৩. সাইয়্যেদ বংশীয় তথা রাসূল c এর বংশীয় কাউকে যাকাত ও সদকায়ে ফিতির দেয়া বৈধ নয়। তবে অন্যান্য সাধারণ দান করা যাবে। তবে যদি নামকাওয়াস্তে সৈয়দ বংশীয় হয়। অর্থাৎ মূলত রাসূল c এর বংশীয় না হয়, তাহলে যাকাত গ্রহণ করতে পারে। -সহীহ বুখারী, হাদীস ১৪৯১; সহীহ মুসলিম, হাদীস ১০৬৯; মুসনাদে আহমাদ, হাদীস ১৫৭০৮

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ১৩ মে, ২১