মাযহাব মানা বাধ্যতামূলক কিনা?

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসবিবিধ২৩ মে, ২১

প্রশ্ন

৪র্থ শতাব্দীর উলামায়ে কিরাম একটি মাযহাবের অনুসরণকে বাধ্যতামূলক বলে মত দিয়েছেন, যা সেই কালের ওলামায়ে কিরামের সর্বসম্মত সীদ্ধান্ত ছিল। আর একবার উম্মতের মাঝে ইজমা হয়ে গেলে তা পরবর্তীদের মানা আবশ্যক হয়ে যায়। এই ইজমা কত সালে এবং কোথায় সংঘটিত হয়েছে? কোন আলেমদের উপস্থিতিতে এই ইজমা হয়েছিল? ইজমা যে হয়েছিল তার নির্ভরযোগ্য সূত্র কি? ইজমা যদি কোন মতের উপর একবার হয় পরবর্তীতে যুগের প্রেক্ষাপটে কি পূর্বের ইজমার বিপরীত ইজমা হওয়া সম্ভব না?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

৪র্থ শতাব্দির উলামায়ে কেরামের চার ইমামের যেকোন এক ইমামের মাযহাবের অনুসরণ আবশ্যক হওয়ার উপর ইজমা বিষয়ে নির্ভরযোগ্য গ্রন্থসমূহে এসেছে। যেমন- আলইনসাফ-৫২, ৫৭-৫৯; মাদারে হক-৩৪১; ইন্তিসারুল হক বজওয়াবে মিয়ারে হক-১৫৩; আলমুআফাকাত-৪/১৪৬; আলমাজমূ শরহুল মুহাজ্জাব-১/৯১

একবার ইজমা হলে পরবর্তীতে সে ইজমার বিপরীতে ইজমা হলে পূর্বের ইজমা বাতিল হয় না। কারণ, পূর্বের ইজমাটি যেমন শক্তিশালী পরবর্তী ইজমাও তেমনি। সমান পর্যায়ের দুই দলীল একটি অপরটির দ্বারা বাতিল হয় না। বরং একটির চেয়ে আরেকটি শক্তিশালী হলে এক দলীলের উপর আরেক দলীলকে বাতিল করা যায়। এ কারণেই ইজতিহাদের ভিত্তিতে একটি মতকে প্রাধান্য দেয়ার পর পরদিন ইজতিহাদ পাল্টে গেলে নতুন ইজতিহাদের মাধ্যমে পূর্বের ইজতিহাদের দ্বারা করা ফায়সালাকে পাল্টানো জায়েজ নয়। তবে নতুন করে এমন মাসআলার ফায়সালা করতে গেলে নতুন ইজতিহাদ অনুযায়ী ফায়সালা করতে হবে। কিন্তু পূর্বের ইজতিহাদের দ্বারা কার্যকর হওয়া রায় বর্তমান পরিবর্তিত ইজতিহাদ দ্বারা পাল্টানো জায়েজ নয়।

এ কারণেই হযরত উমর e একদিন একটি বিষয়ের ফায়সালা ইজতিহাদের মাধ্যমে করার পর, পরদিন এমনি আরেক মামলার রায় ইজতিহাদ পরিবর্তনের কারণে ভিন্ন দিলে যখন তাকে এ বিপরীতমুখী সিদ্ধান্ত গ্রহণের কারণ জিজ্ঞাসা করা হয়, তখন তিনি বলেন, تِلْكَ على مَا قضينا وَهَذِه على مَا نقضي. • অর্থাৎ সেটি তাই যেভাবে আমি এর ফায়সালা করেছিলাম, আর এটি সেভাবেই হবে, যেমনটি এখন করলাম। -শরহুল কাওয়ায়িদিল ফিক্বহিয়্যাহ লিজজারকা, কায়দা নং-১৫

ইসলামী ফিক্বহের প্রসিদ্ধ কায়দা তথা মূলনীতি হল, الِاجْتِهَاد لَا ينْقض بِمثلِهِ • একটি ইজতিহাদ তারমত আরেকটি ইজতিহাদের দ্বারা ভেঙ্গে যাবে না। -শরহুল কাওয়ায়িদিল ফিক্বহিয়্যাহ লিজজারকা, কায়দা নং-১৫

এ কারণেই একবার ইজমা হয়ে যাওয়ার পর তারমত আরেকটি ইজমা দ্বারা পূর্ববর্তী ইজমার বিপরীত করা বৈধ হবে না।

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২৩ মে, ২১