মাকরূহের সংজ্ঞা ও হুকুম

ইসলামী জিন্দেগীবিবিধ২৩ ফেব, ২১

প্রশ্ন

মাকরূহ কাকে বলে? নামাযে মাকরূহ হলে, কি ধরনের ক্ষতি হয়?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

মাকরূহ অর্থ শরী‘আতের দৃষ্টিতে অপছন্দনীয় কাজ। মাকরূহ দু’প্রকার। (১) মাকরূহ তাহরীমী, (২) মাকরূহ তানযীহী। মাকরূহ তাহরীমী যা প্রমাণিত হয় প্রবল সম্ভাবনাময় নিষেধাজ্ঞা দ্বারা। যার অস্বীকারকারী ফাসিক বলে গণ্য হবে। ফলতঃ মাকরূহ তাহরীমীটি ওয়াজিবের বিপরীত। বিনা উযরে এমন কাজ করলে, আল্লাহর নিকট গুনাহগার ও শাস্তির যোগ্য বলে বিবেচিত হবে।

মাকরূহ তানযীহী ঐ কাজকে বলা হয়, যা না করলে সওয়াব হয়, আর করলে তিরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। তবে সাংঘাতিক কোন বড় আযাবের উপযুক্ত হয় না।

আর বিনা উযরে মাকরূহ তাহরীমী কোন কাজ নামাযে সংঘটিত হলে, আল্লাহর দরবারে গুনাহগার এবং শাস্তির যোগ্য গণ্য করা হবে। নামাযের পরিপূর্ণ হক ও সুন্নাতের পরিপন্থী হওয়াতে নামায যথাযথভাবে আদায় হবে না। তবে এর জন্য সিজদাহ্ সাহু বা নামায দোহরানোর প্রয়োজন হবে না। এমনিভাবে সকল ইবাদতে একই হুকুম প্রযোজ্য।

المكروه في هذا الباب نوعا: احدهما ما يكره تحريما وهو المحمل عند اطلاقهم كما في زكاة الفتح وذكر انه في رتبة الواجب لا يثبت الا بما يثبت به الواجب يعني بالنهي الظني الثبوت او الدلالة فان الواجب يثبت بالامر الظني و كثيرا ما يطيقونه كما ذكره في الحلية فحينئذ اذا ذكروا مكروها فلا بد من النظر في دليله فان كان نهيا ظنيا يحكم بكراهة التحريم الا لصارف النهي عن التحريم الي الندب وان لم يكن الدليل نهيا بل كان مفيدا للترك الغيرالجازم فهي تنزيهة قلت ويعرف ايضا بلا دليل نهي خاص بان تضمن ترك واجب او ترك سنة فالاؤل مكروها تحريما والثاني تنزيها – [رد المحتار1/639]

- والله اعلم باالصواب -

সূত্র

  • ফাতাওয়া শামী, খন্ড: , পৃষ্ঠা: ৬৩৯

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২৩ ফেব, ২১