মক্কা-মদীনার সফরে মহিলাদের মসজিদে নামায আদায়

ইসলামী জিন্দেগীহজ্জ২২ ফেব, ২১

প্রশ্ন

মহিলারা মক্কা মদীনার সফরে মসজিদে হারাম, মসজিদে নববীতে নামায পড়বে, না নিজ আবাসস্থলে? কোনটিতে সওয়াব বেশী হবে?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

হাদীস শরীফের স্পষ্ট বক্তব্য দ্বারা মহিলাদের মসজিদে হারাম, মসজিদে নববীরে চেয়ে স্বীয় আবাসস্থলে বা তাঁবুতে নামায পড়া অধিক সওয়াবের কথা প্রমাণিত। তাই মহিলারা মসজিদে হারাম, মসজিদে নববীতে নামায আদায়ের জন্য না গিয়ে তাঁবুতে বা নিজ আবাসস্থলে নামায আদায় করবে, তাহলে তারা উক্ত অবস্থায় ঐ মসজিদদ্বয়ের সওয়াব থেকে বেশী সওয়াব পাবে। আর সওয়াব হাসিল করাই মুসলমানের কাম্য হওয়া উচিত। মসজিদে নববীতে নির্দিষ্ট সময়ে যিয়ারতের জন্য যাবে আর বাইতুল্লাহতে শুধু তাওয়াফের জন্য যাবে। তাওয়াফে পুরুষদের সাথে ধাক্কাধাক্কি বৈধ নয়। পুরুষদের থেকে এড়িয়ে মাতাফের কিনারা দিয়ে তাওয়াফ করবে। এবং মদীনা অবস্থানকালে শুধু রওযায়ে আত্বহার যিয়ারতের উদ্দেশ্যে মসজিদে নববীতে যাবে। এটাই শরী‘আতের বিধান। এর দ্বারা নসীহত হাসিল করা উচিত যে, দেশে থাকা অবস্থায় মহিলাদের জন্য পাঁচ ওয়াক্ত নামায, জুমু’আ ও ঈদের জামা’আতে যাওয়া নিষেধ এবং গুনাহের কাজ। ঘরের মধ্যে তাদের জন্য মসজিদের জামা‘আত থেকে বেশী সওয়াব, তারপরেও মসজিদে যাওয়ার কি যুক্তি থাকতে পারে? এটা অত্যন্ত দুঃখজনক যে, একদিকে এনজিওরা মুসলিম মা বোনদেরকে নারী স্বাধীনতার নামে ঘর থেকে টেনে বাইরে আনছে ঠিক সেই মুহূর্তে ইসলামের নামে কতিপয় ভ্রান্ত দল দ্বীনের নামে মা বোনদের ঘরছাড়া করে নিজেদের স্বার্থ সিদ্ধিতে লিপ্ত আছে। এ ফিতনা থেকে দূরে থাকা দ্বীন ও ঈমানের হেফাজতের জন্য জরুরী।

- والله اعلم باالصواب -

সূত্র

  • দুররে মুখতার, খন্ড: , পৃষ্ঠা: ৮৩
  • আহসানুল ফাতাওয়া, খন্ড: , পৃষ্ঠা: ৫৬৭
  • বুখারী শরীফ, খন্ড: , পৃষ্ঠা: ১২০
  • ফাতাওয়া আলমগীরী, পৃষ্ঠা: ৮৯

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২২ ফেব, ২১