নাভীর নিচে হাত বাঁধা

ইসলামী জিন্দেগীনামায২২ ফেব, ২১

প্রশ্ন

নামাযে অনেকে নাভীর উপরে হাত বাঁধে, আবার অনেকে নাভীর নিচে বাঁধে । এখন আমার প্রশ্ন নাভীর নিচে হাত বাঁধার পক্ষে আপনাদের নিকট কোন কিতাবের দলীল আছে কি-না ? এবং সহীহ কোন হাদীসে তা আছে কি-না ?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

নামাযের মধ্যে হাত নাভীর নিচে বাঁধার ব্যাপারে সহীহ হাদীস আছে।

(১) হযরত ওয়াইল ইবনে হুজর e বলেনঃ

«رَأَيْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَضَعَ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلَاةِ»

অর্থঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লামকে নামাযে ডান হাত বাম হাতের উপর রেখে নাভির নীচে রাখতে দেখেছি। -মুসান্নাফে ইবনে আবী শাইবাঃহা. ৩৯৫৯

قَالَ الشَّيْخُ عَوَّامَةُ فِيْ تَحْقِيْقِ هٰذَا الْحَدِيْث: وَ هٰذَا إِسْنَادٌ صَحِيْحٌ، قَالَ الْإِمَامُ الْقَاسِمُ ابْنُ قُطْلُوبْغَا فِيْ كِتَابِهِ "التَّعْرِيْف وَ الْأَخْبَار بِتَخْرِيْجِ أَحَادِيْثِ الاِخْتِيَارِ" بَعْدَ مَا نَقَلَهُ سَنَدًا وَ مَتْنً: وَ هٰذَا إِسْنَادٌ جَيِّدٌ، وَ قَالَ الْعَلَّامَةُ مُحَمَّدٌ عَابِدٌ السِّنْدِيُّ فِيْ طَوَالِعِ الْأَنْوَارِ عَلَى الدُّرِّ الْمُخْتَارِ بَعْدَ تَخْرِيْجِ هٰذَا الْحَدِيْث: وَ رِجَالُهُ كُلُّهُمْ ثِقَاتٌ وَ أَثْبَاتٌ. -مصنف ابن أبى شيب: 3/320

অর্থঃ শাইখ আওয়ামা i এই হাদীসের তাহকীকে বলেন, হাদীসটির সনদ সহীহ। ইমাম কাসেম ইবনে কুতলুবুগা i স্বীয় গ্রন্থ ‘আত্ তা’রীফ ওয়াল আখবার’ এ উক্ত হাদীসটিভ ‘সনদ ও মতন’ উল্লেখ করে বলেন, সনদটি মজবুত ও শক্তিশালী। আল্লামা আবেদ সিন্ধী i ‘ত্বওয়ালিউল আনওয়ার’ নামক গ্রন্থে এই হাদীসটি (সনদ ও মতনসহ) উল্লেখ করে বলেন ‘এই হাদীসের সনদের সকল রাবী গ্রহণযোগ্য, একজনও দুর্বল রাবী নেই’।

আল্লামা শাওকানী i ‘নাইলুল আওতার’ গ্রন্থে প্রথমে হযরত ওয়াইল ইবনে হুজর e -এর সংক্ষিপ্ত রিওয়ায়াত ثُمَّ وَضَعَ الْيُمْنَى عَلَى الْيُسْرَى (ডান হাত বাম হাতের উপর রেখেছেন) উল্লেখ করার পর আহমাদ এবং আবূ দাউদের তাফসীলী রিওয়ায়াত

«ثُمَّ وَضَعَ يَدَهُ الْيُمْنٰى عَلٰى كَفِّهِ الْيُسْرٰى وَ الرُّسْغَ وَ السَّاعِدَ» (অতঃপর তিনি তার ডান হাত বাম হাতের তালুর পিঠ, কব্জি ও বাহুর উপর রাখলেন) উল্লেখ করার পর এর ব্যাখ্যায় বলেনঃ

وَالْمُرَادُ أَنَّهُ وَضَعَ يَدِهِ الْيُمْنَى عَلَى كَفِّ يَدِهِ الْيُسْرَى وَرُسْغَهَا وَسَاعِدَهَا. وَلَفْظُ الطَّبَرَانِيِّ «وَضَعَ يَدَهُ الْيُمْنَى عَلَى ظَهْرِ الْيُسْرَى فِي الصَّلَاةِ قَرِيبًا مِنْ الرُّسْغِ».

অর্থঃ তিনি তার ডান হাত বাম হাতের তালুর পিঠ, কব্জি ও বাহুর উপর রেখেছেন। তাবারানীর বর্ণনায় বাক্যটি এরূপঃ তিনি নামাযে তার ডান হাত বাম হাতের পিঠের উপর কব্জির কাছে রেখেছেন। -নাইলুল আওতারঃ২/১৮৮

(২) হযরত আলী e বলেনঃ

إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوة: إ إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوة: إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوةِ وَضْعُ الْأَكُفِّ، عَلَى الْأَكُفِّ تَحْتَ السُّرَّةِ. (أحم:1/110، أبو داو: فى رواية ابن الأعرابى وابن داس:756،ذكره الشيخ عوامة فى نسخته المحقق لأبى داود، و الدارقطن:1/285، ابن أبى شيب:3966 و فيه عبد الرحمن بن إسحاق هو أبو شيبة الواسطى ضعيف، لكن يشهد له الحديث السابق)

অর্থঃ নামাযে সুন্নাত হলোঃ তালু তালুর উপর রেখে নাভির নীচে রাখা। (মুসনাদে আহমাদঃ ১১০,আবূ দাউদঃ হা. নং ৭৫৬, দারাকুতনীঃ ১/২৮৫, মুসান্নাফে ইবনে আবী শাইবাঃ হা. নং ৩৯৬৬ এই সনদে আবূ শাইবা আব্দুর রহমান ইবনে ইসহাক আল ওয়াসেতী রয়েছেন। যদিও তিনি দুর্বল, কিন্তু প্রথম হাদীসটি এর সমর্থন করছে, কাজেই ঐ দুর্বলতা দূর হয়ে গিয়েছে।)

(৩) হযরত আবূ হুরাইরা e বলেনঃ-

«أَخْذُ الْأَكُفِّ عَلَى الْأَكُفِّ فِي الصَّلَاةِ تَحْتَ السُّرَّةِ». (أبو داو:758 وفيه أيضاً عبدالرحمن المذكور)

অর্থঃ নামাযে হাতের তালু দিয়ে অপর তালু ধরে নাভির নীচে রাখবে। (আবূ দাউদঃহা. নং ৭৫৮। এতেও পূর্বোক্ত আব্দুর রহমান রয়েছেন যার দুর্বলতা দূর হয়ে গেছে।)

(৪) হযরত হাজ্জাজ ইবনে হাসসান i বলেনঃ-

سَمِعْتُ أَبَا مِجْلَزٍ، أَوْ سَأَلْتُهُ قَال: قُلْت: كَيْفَ يَصْنَعُ؟ قَال: «يَضَعُ بَاطِنَ كَفِّ يَمِينِهِ عَلَى ظَاهِرِ كَفِّ شِمَالِهِ وَيَجْعَلُهَا أَسْفَلَ مِنَ السُّرَّةِ» ( مصنف ابن أبى شيب: 3963،وقال الماردينى فى الجوهر النق:2/31 سنده جيد)

অর্থঃ আমি আবূ মিজলায রহ.কে বলতে শুনেছি, অথবা হাজ্জাজ বলেনঃ আমি আবূ মিজলাযকে জিজ্ঞাসা করলাম যে, নামাযে কীভাবে হাত বাঁধবো? তিনি প্রত্যুত্তরে বললেনঃ ডান হাতের তালু বাম হাতের তালুর পিঠের উপর রেখে নাভির নীচে রাখবে। -মুসান্নাফে ইবনে আবী শাইবাঃ হা. নং ৩৯৬৩, ইমাম মারদীনী রহ. স্বীয় কিতাব ‘জাওহাররুন নাকী’তে এই আসার সম্পর্কে বলেনঃ এর সনদ জায়্যিদ-২/৩১

(৫) ইবরাহীম নাখাঈ i বলেনঃ-

«يَضَعُ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلَاةِ تَحْتَ السُّرَّةِ» (مصنف ابن أبى شيب: 3960)

অর্থঃ নামাযে ডান হাত বাম হাতের উপর রেখে নাভির নীচে বাঁধবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবাঃ ৩৯৬৯, এর সনদটি হাসান)

(৬) আল্লামা ইবনুল মুনযির i তার ‘আল-আওসাত’ গ্রন্থে লিখেছেনঃ

وَقَالَ إِسْحَاق: تَحْتَ السُّرَّةِ أَقْوَى فِي الْحَدِيثِ،وَأَقْرَبُ إِلَى التَّوَاضُعِ. -الأوس: 3/243

অর্থঃ হযরত ইসহাক i (যিনি ইমাম বুখারী i এর উস্তাদ) তিনি বলেছেনঃ নাভির নীচে হাত বাঁধার হাদীস অধিক শক্তিশালী এবং বিনয়ের নিকটতর।

- والله اعلم باالصواب -

সূত্র

  • আল-আওসাত, খন্ড: , পৃষ্ঠা: ২৪৩

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২২ ফেব, ২১