দৃষ্টিপাতের দ্বারাও কি হুরমতে মুসাহারাত প্রমানিত হয়

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসবিবিধ১০ জানু, ২২

প্রশ্ন

নামঃ হাবিব দেশঃ বাংলাদেশ প্রশ্নের বিষয়ঃ হুরমতে মুসাহারাত সম্পর্কিত আপনাদের সাইটে এ বিষয়ে এর আগে একটি ব্যাখ্যা দেয়া হয়েছে, যার লিঙ্কটি হচ্ছে https://ahlehaqmedia.com/967… সেখানে আপনারা এ বিষয়ে ৬টি শর্তের ব্যাপারে আলোচনা করেছিলেন। হুরমতে মুসাহারাত সম্পর্কে ইন্টারনেটে একটি বই খুবই প্রচলিত… মুফতি মুহাম্মদ ফারুক সাহেবের লেখা বই যার লিঙ্কটি http://www.sirat-e-mustaqeem.net/2014/01/the-masala-of-hurmat-e-musaharah-by.html... সেখানের এক অংশে বলা আছে, রাসুলুল্লাহ বলেন, “কোন পুরুষ উত্তেজনা কামনা নিয়ে কোন নারীর গোপনাঙ্গের দিকে তাকালে সে নারীর মা এবং মেয়ে ওই পুরুষের জন্য হারাম হবে” (ফাতহুল কাদীর, ৩য় খন্ড, পৃষ্ঠা ১৩১) আপনাদের বলা ৬টি শর্তের মধ্যে স্পর্শের কথা লিখা থাকলেও দৃষ্টিপাতের ব্যাপারে কিছু বলা নেই, আসলেই কি হুরমতে মুসাহারাতের এই বিষয়টিতে উত্তেজনার সাথে স্পর্শের পাশাপাশি উত্তেজনার সাথে দৃষ্টিপাতও অন্তর্ভুক্ত? যদি হয়ে থাকে সেটির ব্যাপারে সম্পূর্ণ ব্যাখ্যা আশা করছি, (যেমন যার দিকে দৃষ্টি দেয়া হয়েছে তার পরিধেয় কাপড় এখানে কতটুকু বিবেচ্য ) ধন্যবাদ…

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

উত্তর দেয়া হয় প্রশ্ন অনুপাতে। প্রশ্ন যে বিষয়কে মূল রেখে করা হয়, আমরা মূলত সে অংশের উত্তরই প্রদান করি। যেহেতু উক্ত প্রশ্নোত্তরে প্রশ্নটি ছিল স্পর্শ বিষয়ে তাই, উত্তরও দেয়া হয়েছে স্পর্শকে সামনে রেখে। দেখা তথা দৃষ্টিপাত বিষয়ে প্রশ্নটি ছিল না, তাই এবিষয়ে কোন সমাধান পূর্বের প্রশ্নোত্তরে সন্নিবেশিত হয়নি। দৃষ্টিপাতের বিষয়েও হুরমাতে মুসাহারাত সংশ্লিষ্ট। তবে এখানেও ৬টি শর্ত রয়েছে। যথা-

1. দৃষ্টিপাতটি হতে হবে মহিলা পুরুষের আর পুরুষ নারীর সরাসরি শরীরের দিকে। ছবি বা ভিডিও বা কারো অবয়বের পুতুল হলে হবে না।

2. দৃষ্টিটি নিবদ্ধ হতে হবে মহিলার লজ্জাস্থানের খানিকটা ভিতরাংশে। শুধু উপরের অংশ দেখার দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে না। আর পুরুষের ক্ষেত্রে শুধু লজ্জাস্থান দেখার দ্বারাই হুরমত সাবেত হবে।

3. দৃষ্টি নিবদ্ধের সময় শারিরিক উত্তেজনা অনুভূত হতে হবে। পরে বা আগে হলে হবে না।

4. যার লজ্জাস্থান দেখছে সে জীবিত হতে হবে। মৃত হলে হুরমত সাব্যস্ত হবে না।

5. দৃষ্টি নিবদ্ধের সাথে সাথেই বীর্যপাত না হতে হবে। বীর্যপাত হয়ে গেলে হুরমত সাব্যস্ত হবে না।

6. মেয়ের বয়স কমপক্ষে ৯ বছর আর ছেলের বয়স কমপক্ষে ১২ বছর হতে হবে। أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

أخبرنا إسماعیل بن عیاض، حدثنا سعید بن أبی عروبة، من قیس بن سعید، عن مجاهد في الرجل یفجر بالمرأة قال: إذا نظر إلی فرجها فلا یحله له أمها ولا بنتها، أخرجه محمد في الحجج أیضًا ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۲ (لا) تحرم (المنظور إلى فرجها الداخل) إذا رآه (من مرآة أو ماء) لأن المرئي مثاله (بالانعكاس) لا هو (هذا إذا كانت حية مشتهاة) ولو ماضيا (أما غيرها) يعني الميتة وصغيرة لم تشته (فلا) تثبت الحرمة بها أصلا كوطء دبر مطلقا وكما لو أفضاها لعدم تيقن كونه في الفرج ما لم تحبل منه بلا فرق بين زنا ونكاح.(رد المحتار-4/108-109 وفى الدر المختار- هذا إذا لم ينزل فلو أنزل مع مس أو نظر فلا حرمة به بفتى

وفى رد المحتار- قوله : فلا حرمة) لأنه بالإنزال تبين أنه غير مفض إلى الوطء هداية .

قال في العناية : ومعنى قولهم إنه لا يوجب الحرمة بالإنزال أن الحرمة عند ابتداء المس بشهوة كان حكمها موقوفا إلى أن يتبين بالإنزال ، فإن أنزل لم تثبت ، وإلا ثبت (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/109 উপরোল্লিখিত ৬টি শর্ত পাওয়া গেলে দৃষ্টিপাতের দ্বারাও হুরমাতে মুসাহারাত তথা বৈবাহিক সম্পর্কের দরূন আজীবন বিবাহ হারাম হওয়ার নীতি কার্যকর হবে দৃষ্টিপাতকারী পুরুষ ও মহিলার মাঝে। একটি শর্ত না পাওয়া গেলেও হুরমাতে মুসাহারাত সাব্যস্ত হবে না। বিস্তারিত জানতে পড়–ন- মুফতী সাঈদ আহমাদ পালনপুরী দা.বা.কৃত হুরমাতে মুসাহারাত হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী রহ.কৃত আলহীলাতুন নাযিজাহ লিলহালীলাতিল আজেযা।

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ১০ জানু, ২২