দাড়ি ও টাখনুর উপরে জামা পরিধান করার শরয়ী বিধান নিয়ে ঠাট্টাকারীর অসাড় যুক্তির জবাব

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসবিবিধ৪ জুন, ২২

প্রশ্ন

এক মহিলা ফেসবুকে পোস্ট দিয়েসে,সে বলে...

“অনেকে মনে করেন এবং জোর দিয়ে বলেন ও দাড়ি রাখার কথা।

কিন্তু কখনোই কোণ ভাবে ভাবেন না দাড়ি দিয়ে ইসলামের কোন মুল কাজ হয়? দাড়ি দিয়ে তৌহিদ প্রতিষ্ঠিত হয় না। ইনসাফ হয় না – মানবাধিকার হয় না। শিরকের

প্রতিরোধ হয়না — রিসালাতের জ্ঞান অর্জন বা বৃদ্ধি হয়না নিজের আকিদা

আচরনের বিশুদ্ধতা নির্নিত হয় না। এটা কারো সত্যপন্থী আমানতদার হওয়া

নিশ্চিত করে না।

এর পরে এটা নিয়ে বাড়াবাড়ি করা ধর্মান্ধতা ও চরম পন্থার প্রকাশ। একই কথা

টাকনুর নিচে কাপড় পরার বিষয়েও সত্য।

এরকম আরো অনেক কাজ আমরা ইসলামের নামে করি করতে উপদেশ দেই যা মুসলিম হওয়ার মুল শর্তের সাথে কোন ভাবেই যুক্ত নয়।

জেনে বুঝে ইসলাম মানুন ও প্রচার করুন — নয়তো আল্লাহর মাইর দুনিয়ার বাইর। সময় থাকতে সাবধান।”

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

بسم الله الرحمن الرحمن প্রশ্নে উল্লেখিত বিবরণীটি কোন মুসলিমের বলে আমার মনে হচ্ছে না। এটি কোন নাস্তিক বা হিন্দু, বৌদ্ধ বা ইহুদী খৃষ্টান ব্যক্তির হবে। যিনি ইসলাম ও মুসলমানদের নাম ব্যবহার করে মানুষকে ধর্মহীন করতে চাচ্ছেন। আমাদের জানা মতে অনেক বিধর্মী ফেইসবুক ও বিভিন্ন ব্লগে মুসলিম নাম ধারণ করে ইসলামের বিভিন্ন বিধান নিয়ে অপব্যাখ্যা ও মিথ্যাচার করে থাকে। আর এদের বেশিরভাগই ফেইক নাম গ্রহণ করে মেয়েদের নামে। তাই ব্লগ আর ফেইসবুক থেকে দ্বীনী বিষয় শিখা থেকে সাবধান। বিজ্ঞ আলেম উলামাদের সাথে আলোচনা করে আপনার মনের প্রশ্নের সমাধান করুন। মনে প্রশ্ন আসলেই নিজে নিজে জবাব দিতে যাবেন না। যদি সেটি ইসলামের কোন বিধান সম্বলিত হয়, তাহলে এ বিষয়ে অবশ্যই একজন বিজ্ঞ হক্কানী আলেমের সাথে পরামর্শ করে নিবেন। দ্বীনী বিধানকে ঠাট্টা করা অস্বিকার করা কুফরী তিনি যে উদ্ভট কুযুক্তি দিয়ে ইসলাম ও মুসলমানদের নিদর্শন দাড়ি এবং রাসূল c থেকে সহীহ সনদে প্রমাণিত টাখনুর নিচে জামা পরিধান করাকে ঠাট্টা করেছেন তা কোন মুসলমান কিছুতেই করতে পারে না। যদি তিনি মুসলিম হয়ে থাকেন, আর এ দু’টি বিষয়কে মনে প্রাণে অস্বিকার করে থাকেন, তাহলে সুনিশ্চিত মুরতাদ হয়ে গেছেন। কারণ দ্বীনের আবশ্যকীয় বিষয়কে অস্বিকারকারী মুরতাদ ও কাফের হয়ে যায়। আর দাড়ি একটি ইসলামের ভূষন। এটি নিয়ে ঠাট্টাকারী মুসলিম থাকে না। মুরতাদ হয়ে যায়। তাই তার ঈমান চলে গেছে। তাকে আবার সাচ্চা দিলে তওবা করে মুসলমান হতে হবে। فى مجمع الأنهر، من استخف بسنة أو حديث من أحايثه عليه السلام……. كفر، (مجمع الأنهر، كتاب السير، باب المرتد، ثم إن الفاظ الكفر انواع، الثانى فى الأنبياء عليهم السلام-1/692، بزازية على هامش الهندية، كتاب الفاظ تكون اسلاما او كفرا، الفصل الثانى، النوع الرابع فى الايمان دار الاسلام-6/328) وفى التتمة من أهان الشريعة أو المسائل التى لا بد منها كفر، (شرح الفقه الأكبر، فصل فى العلم والعلاماء-174، رد المحتار، كتاب الجهاد، باب المرتد-4/222-223) অসাড় যুক্তিটির খন্ডন উক্ত মহিলারূপী ব্যক্তিটির যুক্তি অনুযায়ী যদি বাহ্যিকভাবে তাওহীদ রেসালাতের প্রকাশ না হলে কোন শরয়ী বিধান পালনীয় না হয়, তাহলে তার মতই আমাদের প্রশ্ন- ১ তিনি কেন শুকর খান না? শুকর না খাওয়ার দ্বারা তাওহীদ প্রতিষ্ঠিত হয় না। ইনসাফ হয় না। মানবাধিকার হয় না। শিরকের প্রতিরোধ হয় না। রিসালাতের জ্ঞান অর্জন বা বৃদ্ধি হয় না।নিজের আকিদা আচরণের বিশুদ্ধতা নির্ণিত হয় না।এটা না খাওয়া কারো সত্যপন্থী আমানতদার হওয়া নিশ্চিত করে না। এরপরও তিনি শুকর খেয়ে নিজেকে পরম ধার্মিক হিসেবে প্রমাণ দিচ্ছেন না কেন? ২ তিনি কেন উলঙ্গ হয়ে ঘুরে বেড়ান না? কাপড় পরিধান করে থাকার দ্বারা তাওহীদ প্রতিষ্ঠিত হয় না। ইনসাফ হয় না। মানবাধিকার হয় না। শিরকের প্রতিরোধ হয় না। রিসালাতের জ্ঞান অর্জন বা বৃদ্ধি হয় না।নিজের আকিদা আচরণের বিশুদ্ধতা নির্ণিত হয় না।এটা পরিধান না করা কারো সত্যপন্থী আমানতদার হওয়া নিশ্চিত করে না। তারপরও তিনি কেন কাপড় চোপড় খুলে দিগম্বর হয়ে নিজেকে পরম ধার্মিক হিসেবে প্রমাণ দিচ্ছেন না? ৩ তিনি কেন কুকুর খান না? কুকুর না খাওয়ার দ্বারা তাওহীদ প্রতিষ্ঠিত হয় না। ইনসাফ হয় না। মানবাধিকার হয় না। শিরকের প্রতিরোধ হয় না। রিসালাতের জ্ঞান অর্জন বা বৃদ্ধি হয় না।নিজের আকিদা আচরণের বিশুদ্ধতা নির্ণিত হয় না।এটা না খাওয়া কারো সত্যপন্থী আমানতদার হওয়া নিশ্চিত করে না। এরপরও তিনি কুকুর খেয়ে নিজেকে পরম ধার্মিক হিসেবে প্রমাণ দিচ্ছেন না কেন? এরকম উদ্ভট অসংখ্য প্রশ্ন উক্ত ব্যক্তিটির মত আমরাও করতে পারি। এসব আহমকী যুক্তি দিয়ে শরয়ী বিধান প্রমাণিত হয় না। শরয়ী বিধান প্রমাণিত হয় আল্লাহ ও রাসূল c এর বাণী দ্বারা। দাড়ি রাখতে রাসূল c আদেশ দিয়েছেন। আর পবিত্র কুরআনে রাসূল c এর অনুসরণ মানেই আল্লাহর অনুসরণ বলে আল্লাহ তাআলা ঘোষণা দিয়েছেন। তাই নবীর নির্দেশ অমান্য করা মানে আল্লাহর নির্দেশ অমান্য করা। সুতরাং রাসূল c এর নির্দেশ দাড়ি রাখার বিধান লঙ্ঘণ করা মানে পুরো দ্বীনকেই অস্বিকার করা। রাসূল c টাখনুর নিচে জামা পড়তে নিষেধ করেছেন। একজন মুসলমানের কাছে যুক্তির চেয়ে রাসূল c এর নির্দেশই বড়। দ্বীনে ইসলাম মানে হল আল্লাহ তাআলা ও তার নবীর আদেশ নিষেধের সামনে নিজেকে সঁপে দেয়া। যুক্তির নাম দ্বীন নয়। দ্বীন হল আল্লাহ ও রাসূল c কে মান্য করার নাম। দাড়ি রাখার নির্দেশ রাসূল c এর প্রতিটি কাজ উম্মতের জন্য আদর্শ। তবে কতিপয় সুনির্দিশ বৈশিষ্ট রাসূল c এর ছিল যা অন্য কারো জন্য জায়েজ নয়। যেমন চারের অধিক বিয়ে করা ইত্যাদি। এটা রাসূল c এর বৈশিষ্ট। এমন কতিপয় সুনির্দিষ্ট বৈশিষ্ট ছাড়া রাসূল c এর প্রতিটি আমল, প্রতিটি চাল-চলন একজন নবী প্রেমিক উম্মতের কাছে আদর্শ ও পালনীয়। রাসূল c এর সকল আমলকে আদর্শ সাব্যস্ত করে পবিত্র কুরআনে আল্লাহ পাক ইরশাদ করেন- لَقَدْ كَانَ لَكُمْ فِي رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ لِمَنْ كَانَ يَرْجُو اللَّهَ وَالْيَوْمَ الْآخِرَ وَذَكَرَ اللَّهَ كَثِيرًا (٣٣:٢١ যারা আল্লাহ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে,তাদের জন্যে রসূলুল্লাহর মধ্যে উত্তম নমুনা রয়েছে। -সূরা আহযাব-২৩ কে কী করেছে? সেটা কোন মুসলমান বিবেচনা করতে পারে না। একজন মুসলমান দেখবে আমাদের আদর্শ,আমাদের পথিকৃত মুহাম্মাদুর রাসূলুল্লাহ কী করেছেন? রাসূল c এর প্রতিটি কাজের শর্তহীন ও যুক্তিহীনভাবে অনুসরণের নাম দ্বীন। আল্লাহ তাআলা পবিত্র কুরআনে ইরশাদ করেন- قُلْ إِنْ كُنْتُمْ تُحِبُّونَ اللَّهَ فَاتَّبِعُونِي يُحْبِبْكُمُ اللَّهُ وَيَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ ۗ وَاللَّهُ غَفُورٌ رَحِيمٌ (٣:٣١ বলুন,যদি তোমরা আল্লাহকে ভালবাস,তাহলে আমাকে অনুসরণ কর,যাতে আল্লাহ ও তোমাদিগকে ভালবাসেন এবং তোমাদিগকে তোমাদের পাপ মার্জনা করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাকারী দয়ালু। -সূলা আলে ইমরান-৩১ সর্বক্ষেত্রে নবীজীর অনুসরণকে আল্লাহ প্রেমের নিদর্শন বলা হয়েছে। আর হাদীসে কাফেরদের অনুসরণকে জাহান্নামী হওয়ার নিদর্শন বলা হয়েছে। ইরশাদ হয়েছে- عَنِ ابْنِ عُمَرَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم– « مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ ». হযরত আব্দুল্লাহ বিন ওমর e থেকে বর্ণিত। রাসূল c ইরশাদ করেছেন-যে ব্যক্তি যার সাদৃশ্য গ্রহণ করে সে তাদেরই অন্তর্ভুক্ত হবে (আবু দাউদ শরীফ, হাদিস নং-৪০৩৩, মুসনাদুল বাজ্জার, হাদিস নং-২৯৬৬, মুসনাদে আব্দুর রাজ্জাক, হাদিস নং-২০৯০৮৬) রাসূলে কারীম c এর প্রতিটি কর্মের অনুসরণকে রাসূল c এর সাথে জান্নাতে যাওয়ার পথ বলে ঘোষণা করে বলেন- ومن أحيا سنتي فقد أحبني ومن أحبني كان معي في الجنة যে ব্যক্তি আমার সুন্নাত তথা পথ-পদ্ধতিকে জিন্দা করবে তথা পালন করবে, সে আমাকে ভালবাসল, আর যে, আমাকে ভালবাসল, সে আমার সাথে জান্নাতে থাকবে। -সুনানে তিরমিজী, হাদীস নং-২৬৭৮ ইসলামে দাড়ির প্রমান কোরআনের আলোকেঃ- কোরআন শরীফে সরাসরি দাড়ি রাখার কথা বলা হয়নি তবে হারুন এর ঘটনায় দাড়ির কথা উল্লেখ রয়েছে। যথাঃ আল্লাহ তা’য়ালা ইরশাদ করেনঃ- قَالَ يَا ابْنَ أُمَّ لَا تَأْخُذْ بِلِحْيَتِي তথা হে আমার আপন ভাই! আপনি আমার দাড়ি ধরবেন না। -সূরা ত্বহা-৯৪ এ আয়াত দ্বারা একথাও বুঝা যায় যে, হযরত হারুন এর দাড়ি এক মুষ্টির চেয়ে কম ছিল না। কারণ এক মুষ্টির চেয়ে কম দাড়িতে মুঠ করে ধরা যায় না। হাদীসের আলোকেঃ- عن ابن عمر : عن النبي صلى الله عليه و سلم قال (خالفوا المشركين وفروا اللحى وأحفوا الشوارب . وكان ابن عمر إذا حج أو اعتمر قبض على لحيته فما فضل أخذه হযরত ইবনে ওমর e থেকে বর্ণিত। রাসূল c ইরশাদ করেছেন-তোমরা মুশরিকদের বিরোধীতা কর। দাড়ি লম্বা কর। আর গোঁফকে খাট কর। আর ইবনে ওমর e যখন হজ্ব বা ওমরা করতেন, তখন তিনি তার দাড়িকে মুঠ করে ধরতেন, তারপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন। -সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৩ দাড়ি লম্বা রাখার ব্যাপারে হাদীসে বিভিন্ন শব্দ এসেছে। যেমন- ১-إعفاء اللحى (ইফা) সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৪৭৫ ২. وأعفوا اللحى (উফু) সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৪ ৩-وَأَرْخُوا اللِّحَى (আরখু) সহীহ মুসলিম, হাদীস নং-৬২৬ ৪-وَأَوْفُوا اللِّحَى (আওফু) সহীহ মুসলিম হাদীস নং-৬২৫ ৫. وَفِّرُوا اللِّحَى (ওয়াফফিরু) সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৩

দাড়ি কেটে ফেলার নির্দেশ কোন হাদীসে নেই। তাই যেসব লোক বলেন যে, এক মুষ্টি রাখতে হবে একথা দলিল চায়, তাদের বলুন যে, দাড়ি যে তারা কেটে ফেলেন একথা তারা পেলেন কোত্থেকে? হাদীস অনুযায়ী যদি তারা দাড়ি রেখে থাকেন, তাহলে দাড়ি কোনদিনও কাটতে পারবেন না। কারণ দাড়ি কাটার কোন বর্ণনা রাসূল c থেকে প্রমাণিত নেই। তাই এখানে লক্ষণীয় হল এ হাদীসের মর্মার্থ সাহাবায়ে কেরাম কী বুঝেছেন? মনগড়া বুঝলে হবে না। কারণ সাহাবারা হলেন রাসূল c এর হাদীসের আমলী নমুনা। আমরা বুখারীর হাদীসটির দিকে তাকালেই এ ব্যাপারে সমাধান পেয়ে যাই- হযরত ইবনে ওমর e থেকে বর্ণিত। রাসূল c ইরশাদ করেছেন-তোমরা মুশরিকদের বিরোধীতা কর। দাড়ি লম্বা কর। আর গোঁফকে খাট কর। আর ইবনে ওমর e যখন হজ্ব বা ওমরা করতেন, তখন তিনি তার দাড়িকে মুঠ করে ধরতেন, তারপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন। -সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৩ এখানে যদিও হজ্ব ও উমরার সময়ের কথা বলা হয়েছে ,কিন্তু মুহাদ্দিসীনরা বলেন তিনি তা সব সময়ই করতেন। এ ছাড়াও আবু দাউদ ও নাসাঈর বর্ণনায় ইবনে উমরের e হজ্ব ও উমরা ছাড়া অন্য সময়েও দাড়ি এক মুঠের বেশীটুকু কেটে ফেলার কথা রয়েছে।

(ফাতহুল বারীঃ খন্ড-১০ পৃঃ ৩৬২) কোন হাদীসেই সরাসরি দাড়ি এক মুষ্ঠি পরিমাণ রাখার কথা উল্লেখ নেই, শুধুমাত্র লম্বা করার কথা উল্লেখ রয়েছে। তবে সাহাবায়ে কেরাম থেকে এক মুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা প্রামাণিত আছে। দাড়ি সম্পর্কিত হাদীস বর্ণনাকারী সাহাবী আবু হুরাইরা ইবনে উমর e প্রমুখ গণ দাড়ি এক মুষ্ঠি পরিমাণ রাখতেন। তাই এ ব্যাপারে তাঁদের আমল আমাদের জন্য দলীল। এর কারণ হল – যে বিষয়ে হাদীসে সরাসরি পাওয়া যায় না সে বিষয়ে সাহাবায়ে কেরামের আমল শরীয়তের প্রমাণ হিসেবে সাব্যস্ত হয়। কেননা তারা হলেন হাদীসে রাসূলের c আমলী নমুনা।

সুতরাং দাড়ি কমপক্ষে এক মুষ্ঠি পরিমাণ হওয়া প্রত্যক্ষভাবে সাহাবায়ে কেরাম থেকে প্রমাণিত হলেও পরোক্ষভাবে তা রাসূল c থেকেই প্রমাণিত। হযরত উমর e তো নিজেই এক ব্যক্তির দাড়ি ধরে এক মুঠের অতিরিক্ত অংশটুকু নিজেই কেটে দিয়েছিলেন। -ফাতহুল বারীঃ খন্ড-১০ পৃঃ ৩৬২ ইবনে উমর e ছিলেন রাসূলের c আদর্শের পুঙ্খনুভাবে এবং পূর্ণ অনুসারী। তাই তিনি যা করেছেন তা রাসূল c থেকেই জেনে-শুনে করেছেন। উপরোক্ত দু’জন মহান সাহাবী ব্যতীত আবু হুরাইরা ,জাবির e প্রমুখ সাহাবী থেকে ও দাড়ির এক মুঠের অতিরিক্ত অংশটুকু কেটে ফেলার কথা পাওয়া যায়। এ থেকে দাড়ি কমপক্ষে এক মুঠ পরিমাণ রাখার বিষয়টি প্রমাণিত হয়। দাড়ি না রাখা, মুন্ডিয়ে ফেলা বা এক মুষ্ঠির কম রাখা হারাম ও কবীরা গুনাহ। যে দাড়ি মুন্ডায় বা এক মুঠের চেয়েও ছোট করে ফেলে তার আমল নামায় পুনরায় দাড়ি এক মুঠ পরিমাণ হওয়ার পূর্ব পর্যন্ত গুনাহ লিখা হতে থাকে। কেননা শরীয়তের হুকুম হল-দাড়ি কমপক্ষে এক মুঠ পরিমাণ রাখা। তাই এর চেয়ে দাড়ি ছোট করে ফেললে বা মুন্ডিয়ে ফেললে যতক্ষন পর্যন্ত দাড়ি এক মুঠ পরিমাণ না হবে ততক্ষন পর্যন্ত সে শরীয়তের হুকুম অমান্যকারী সাব্যস্ত হবে এবং তার নামে গুনাহ লিখা হতে থাকবে। অন্যান্য গুনাহ সাময়িক ও অস্থায়ী, কিন্তু দাড়ি ছোট করা বা মুন্ডানোর গুনাহ দীর্ঘস্থায়ী ,যে ব্যক্তি দাড়ি মুন্ডায় বা ছোট করে (এক মুঠের চেয়ে) সে ফাসিক। টাখনুর নিচে জামা পরিধান করা عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَا أَسْفَلَ مِنَ الكَعْبَيْنِ مِنَ الإِزَارِ فَفِي النَّارِ» হযরত আবূ হুরায়রা e থেকে বর্ণিত। রাসূল c ইরশাদ করেছেন, টাখনুর নিচের যে অংশ পায়জামা বা লুঙ্গি দ্বারা ঢাকা থাকে তা জাহান্নামে যাবে। -বুখারী, হাদীস নং-৫৭৮৭, ৫৪৫০ রাসুল c থেকে এরকম পরিস্কার হাদীস থাকার পরও,এ বিধান নিয়ে ঠাট্টা করা, অহেতুক যুক্তি দিয়ে তা খন্ডন করার অপচেষ্টা করা মুসলিমের কাজ নয়।সুনিশ্চিতভাবে তা অমুসলিমের কাজ। আল্লাহ তাআলা এসব নামধারী মুসলিমদের প্রোপাগান্ডা থেকে মুসলিম উম্মাহকে হিফাযত করুন। আমীন।

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ৪ জুন, ২২