জানাযার নামাযের পর একত্রিত হওয়া, দু‘আ করা

ইসলামী জিন্দেগীমৃত্যু ও আনুষঙ্গিক২২ ফেব, ২১

প্রশ্ন

আমাদের এলাকার প্রচলিত আছে যে, মৃত ব্যক্তির জানাযার নামায আদায় করার পরপরই কবরস্থ করার পূর্বে সবাই সম্মিলিতভাবে দু‘আ করে থাকেন। এই দু‘আর প্রথা ইসলামের দৃষ্টিতে বৈধ কিনা? কোন কোন আলেম বলেন- “জানাযার নামায আাদয়ের পরপরই কবরস্থ করার পূর্ব পর্যন্ত দু‘আ বৈধ নয়”। আবার কোন কোন আলেম বলেন- “জানাযার নামাযের সালাম ফিরানোর পরপরই কবরস্থ করার পূর্বে কিছু পড়াশুনা এবং কবরস্থান জিয়ারত করে দু্‌’আ করা বৈধ আছে।” সঠিক সমাধান চাই।

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

জানাযা পড়াটাই প্রকৃতপক্ষে মাইয়্যিতের জন্য মুসলমানদের তরফ থেকে আল্লাহ তা‘আলার নিকট উৎকৃষ্ট সম্মিলিত দু‘আ। জানাযার দ্বিতীয় তাকবীরের পর দু‘আ পড়ে মাইয়্যিতের জন্য সকলে মিলে আল্লাহের কাছে মাগফিরাত কামনা করে থাকে। কাজেই জানাযা পড়ে পুনরায় তার জন্য সম্মিলিত দু‘আ করা নিষ্প্রয়োজন এবং এ ধরনের দু‘আ করার কথা কুরআন-হাদীসে সাবিত নেই। বরং জানাযার পরে দু‘আ করার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কারণ, এতে মাইয়্যিতকে দাফন করতে দেরী হয়ে যায়, যা শরী‘আতে নিষেধ। এই একই কারণে জানাযার পর মাইয়্যিতের চেহারা দেখানো নিষেধ করা হয়েছে। কারণ, এতেও দাফনে দেরী হয়।

উল্লেখ্য, জানাযার নামায পড়ে সকলে মিলে লাশ সামনে নিয়ে আবার দু‘আ করার অর্থ হবে- আল্লাহ প্রদত্ত নিয়মের দু‘আর উপর সন্তুষ্ট না হয়ে নিজেরা একটা নতুন পদ্ধতি আবিষ্কার করে নেয়া যা শরী‘আতে নিন্দনীয় ও বিদ‘আত। তবে সম্মিলিতভাবে না করে প্রত্যেকে মনে মনে দু‘আ করতে কোন অসুবিধা নাই। তেমনিভাবে কবর দেয়ার পর যিয়ারত করেও দু‘আ করতে পারে।

- والله اعلم باالصواب -

সূত্র

  • ফাতাওয়া শামী, খন্ড: , পৃষ্ঠা: ২১২
  • আহসানুল ফাতাওয়া, খন্ড: , পৃষ্ঠা: ৩৩৬
  • ফাতাওয়া রহীমিয়া, খন্ড: , পৃষ্ঠা: ২৫৬

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ২২ ফেব, ২১