কবর যিয়ারত করার হুকুম কি

আহলে হ্বক বাংলা মিডিয়া সার্ভিসমৃত্যু ও আনুষঙ্গিক১৭ মে, ২১

প্রশ্ন

যেসব মাজারে শিরক বিদআত হয় ওইসব মাজারে কোন বুজুর্গ ব্যক্তি যদি শায়িত থাকেন তবে শুধুমাত্র কবর জিয়ারতে যাওয়া কি জায়েজ হবে? যেখানে কবরের উপরে গম্বুজ তথা মাজার বানাতেই হাদিসে নিষেধ করা হয়েছে সেখানে জিয়ারতের জন্য যাওয়াকে শরিয়াত কিভাবে দেখে?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

মাজার মানে হল যিয়ারতের স্থান। আপনি যেমনটি ভাবছেন যে, গম্বুজ বানানোকে মাজার বলে আসলে এ ধারণাটি ভুল। মাজার মানে যিয়ারতের স্থান। কবরে গম্বুজ বানানো হারাম এতে কোন সন্দেহ নেই। যারা এহেন কর্ম করে তারা গোনাহগার এতে কোন সন্দেহ নেই। বাকি এজন্য কবর যিয়ারত করা হারাম হয়ে যায় না। ইসলামের শুরু যুগে শিরকের আশংকায় রাসূল c কবর যিয়ারত নিষিদ্ধ করে দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে তা বৈধ হয়ে যায়। এটাই রাসূল c এর সর্বশেষ নির্দেশ। সুতরাং এখন কবর যিয়ারত করতে যেতে কোন সমস্যা নেই।

عَنِ ابْنِ بُرَيْدَةَ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورُوهَا، • হযরত ইবনে বুরাইদা তার পিতা থেকে বর্ণনা করেন, রাসূল c ইরশাদ করেছেন, আমি তোমাদের কবর যিয়ারত করতে নিষেধ করেছিলাম, এখন যিয়ারত কর। (কোন সমস্যা নেই)। -সহীহ মুসলিম, হাদীস নং-৯৭৭

কিন্তু কবর যিয়ারত করতে গিয়ে কবরের চারপামে তওয়াফ করা, কবরবাসীকে নাজাতের ওসীলা মনে করা, কবরবাসীর কাছে নিজের প্রয়োজন পূরণের জন্য আবেদন করা সবই কুফরী ও শিরকী কাজ। এসব থেকে বিরত থাকা আবশ্যক।

- والله اعلم باالصواب -

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ১৭ মে, ২১