এক মৃতের একাধিক জানাযা

মাসিক আল কাউসারমৃত্যু ও আনুষঙ্গিক১৯ এপ্রিল, ২১

প্রশ্ন

আমার চাচা ঢাকায় চাকরি করতেন। কিছুদিন পূর্বে তিনি ঢাকায় ইন্তেকাল করেন। ফলে সেখানে একবার জানাযার নামায অনুষ্ঠিত হয়। ঐ নামাযে চাচার ছেলেরা উপস্থিত ছিল। গ্রামের বাড়িতে লাশ আনার পর তার অন্যান্য আত্মীয়রা দ্বিতীয়বার জানাযার নামায আদায় করে। জানার বিষয় হল, তাদের জন্য দ্বিতীয়বার জানাযা আদায় করা জায়েয হয়েছে কি?

উত্তর

- حامداومصلياومسلما، بسم الله الرحمن الرحيم -

যে কোনো মাইয়েতের জন্য একবার জানাযা পড়াই শরীয়তের হুকুম। একাধিকবার জানাযা আদায় করা শরীয়তসম্মত নয়। অবশ্য কখনো যদি মৃতের অভিভাবকদের অনুপস্থিতিতে তাদের অনুমতি ছাড়া জানাযা হয়ে যায় তাহলে তাদের জন্য দ্বিতীয়বার জানাযা পড়ার অনুমতি আছে।

অতএব প্রশ্নোক্ত ক্ষেত্রেও প্রথম জামাতে যেহেতু মৃতের ছেলেরা শরিক ছিল তাই আত্মীয়দের জন্য দ্বিতীয়বার জানাযার নামায পড়া ঠিক হয়নি। সাহাবায়ে কেরাম ও তাবেয়ীদের বক্তব্য ও আমল দ্বারা বিষয়টি প্রমানিত। নাফে e থেকে বর্ণিত, হযরত আবদুল্লাহ ইবনে উমর e যদি জানাযার নামায হয়ে যাওয়ার পর উপস্থিত হতেন তাহলে (মৃতের জন্য) দুআ করেই চলে আসতেন। দ্বিতীয়বার জানাযা পড়তেন না। -মুসান্নাফ আবদুর রাযযাক ৩/৫১৯

অন্য বর্ণনায় এসেছে, প্রসিদ্ধ তাবেয়ী ইবরাহীম i বলেন, এক মৃত ব্যক্তির দুবার জানাযা পড়া যায় না। -মুসান্নাফ ইবনে আবী শাইবা ৭/৪২০

অপর বর্ণনায় এসেছে, বিখ্যাত তাবেয়ী হাসান বসরী i যদি কখনো জানাযার নামায না পেতেন তাহলে মৃতের জন্য কেবল ইস্তিগফার করতেন। (প্রাগুক্ত) সুতরাং যে কোনো মাইয়্যেতের জানাযা কেবল একবারই পড়া যাবে। আর যারা জানাযা পায়নি তারা সাহাবায়ে কেরামের নিয়ম অনুযায়ী মৃতের জন্য দুআ ও ইস্তিগফার করবে। এটিই শরীয়তের শিক্ষা।

- والله اعلم باالصواب -

সূত্র

  • ইলাউস সুনান, খন্ড: , পৃষ্ঠা: ২৮৮
  • শরহু মুখতাসারিত তহাবী, খন্ড: , পৃষ্ঠা: ২১৮
  • আযযখীরা, খন্ড: , পৃষ্ঠা: ৪৭২
  • কিতাবুল উম্ম, খন্ড: , পৃষ্ঠা: ৩১৪
  • আলমাবসূত, সারাখসী, খন্ড: , পৃষ্ঠা: ৬৭
  • আলবাহরুর রায়েক, খন্ড: , পৃষ্ঠা: ১৮১
  • বাদায়েউস সানায়ে, খন্ড: , পৃষ্ঠা: ৪৭
  • ফাতাওয়া হিন্দিয়া, খন্ড: , পৃষ্ঠা: ১৬৩
  • রদ্দুল মুহতার, খন্ড: , পৃষ্ঠা: ২২৩

আনুষঙ্গিক তথ্য

ফতোয়া প্রদানের তারিখ: ১৯ এপ্রিল, ২১